ম্যাথমেটিক্স জিনিওলজি প্রোজেক্ট [ Mathematics Genealogy Project ]

 

 

বিভিন্ন বিষয়ের উপর জিনিওলজিস্টগণ গবেষণা করে তথ্যের রেখাচিত্র গঠন করেন। সেখানে প্রধান বিষয় অথবা ব্যাক্তির সাধারণ তথ্য এবং বিশেষ বৈশিষ্ট্যসমূহ উল্লেখ থাকে। গণিতবিদদের ওপর এরকম জিনিওলজিক্যাল একটি গবেষণাপ্রকল্প আছে যেটি ‘ম্যাথমেটিক্স জিনিওলজি প্রোজেক্ট [ Mathematics Genealogy Project ] ’ নামে পরিচিত

 

ওয়েবসাইটের ঠিকানাঃ http://genealogy.math.ndsu.nodak.edu

 

ম্যাথমেটিক্স জিনিওলজি প্রোজেক্ট হল পৃথিবীর সকল ডক্টরেট সম্মানপ্রাপ্ত গণিতবিদদের এবং তারা যেই উপদেষ্টার অধীনে এই সম্মান অর্জন করেছেন তাদের ছাত্র-শিক্ষক সম্পর্কের ফ্যামিলি-ট্রি। এখানে গণিতবিদ গাউস, লিবনিজ, অয়লার থেকে শুরু করে আজকের দিনের গণিতে ডক্টরেট উপাধিপাত্র সকলের মধ্যবর্তী সম্পর্কের একটি ম্যাপ তৈরি করা আছে। অর্থাৎ সকলের জন্য উন্মুক্ত এই তথ্যভাণ্ডার থেকে জানা যায় যে কে কার ছাত্র/শিক্ষক ছিলেন, তাদের সময়কাল এবং তাদের গবেষণার বিষয়।

 

আক্ষরিক অর্থে সকল গণিতবিদ না হলেও মৌখিক ইতিহাস, গল্প, ঐতিহাসিক উপাত্ত, বিভিন্ন দলিল, সময়সীমা, এবং বংশানুক্রমিক গবেষণার উপর ভিত্তি করে যতটুকু পারা যায় সকলের উপাত্ত একত্র করা হচ্ছে। বর্তমানে ২০১০ সাল পর্যন্ত একটি হিসাব অনুযায়ী এখানে ১৬০,০০০ বিভিন্ন গবেষণা খাতে অবদান রাখা গণিতবিদদের তথ্যাবলি সংগৃহীত আছে। প্রতিদিন এর সংখ্যা আরও বেড়ে চলেছে। এখানে বাংলাদেশের বিভিন্ন স্বনামধন্য গণিতবিদ এর নামও তালিকাভুক্ত আছে।

 

 

 

এই অসাধারণ সংগ্রহের পিছনে আছে একজন অসামান্য গণিতবিদের অক্লান্ত পরিস্রম। তার নাম হ্যারি কুউন্স [Harry Coonce]।  ১৯৯০ সালে তিনি যখন সর্বপ্রথম পৃথিবীর সকল গণিতবিদদের মধ্যবর্তী সম্পর্কের একটি চিত্ররেখা তৈরি করার এই আইডিয়া নিয়ে উপস্থিত হন তখন অনেকেই তাকে হেসে উড়িয়ে দিয়েছিলেন, এবং তাদের মধ্যে অনেক গণিতবিদও ছিলেন।

 

এটা গণিত নয় / এটা গণিতের ইতিহাসের সাথেও সম্পর্ক রাখে না / এটা করা সম্ভব নয়

 

এরকম নানা কথার সম্মুখীন হয়েও হ্যারি দমে যাননি। তিনি এবং তার স্ত্রী, যিনি পেশায় একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার দুজনে মিলে এই আইডিয়ার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা শুরু করেন। অতঃপর ১৯৯৬ সালের সেপ্টেম্বর মাসে হ্যারি শত শত বিশ্ববিদ্যালয় এর সাথে যোগাযোগ করে ধীরে ধীরে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে প্রথম ধাপে ৩৫০০ নাম নিয়ে এই প্রোজেক্টটি চালু করেন এবং অনলাইনে সবার ব্যবহার এর জন্য উন্মুক্ত করে দেন।

 

এখনও এই ২০১৩ সালে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে নতুন নতুন তালিকা এসে উপস্থিত হয় এবং ছোট্ট একটি অফিস এবং একজন মাত্র সহকারী নিয়ে হ্যারি গভীর মনোযোগে গত ১৭ বছর যাবত এই বিশাল তথ্যপূর্ণ তালিকা সমৃদ্ধ করে চলেছেন।

 

গণিতবিদ হ্যারি কুউন্স নিজের দৃষ্টিকোণ থেকে ম্যাথমেটিক্স জিনিওলজি প্রোজেক্ট  তুলে ধরেছেন এই পাঁচ মিনিটের ভিডিও তে।

 

তথ্যসূত্রঃ

উইকিপিডিয়াঃ  wikipedia.org/wiki/Mathematics_Genealogy_Project

American Mathematical Society: http://www.ams.org/notices/200708/tx070801002p.pdf

 

 

Permanent link to this article: https://www.borgomul.com/atal/806/


মন্তব্য করুন আপনার ফেসবুক প্রোফাইল ব্যবহার করে

2 comments

  1. aeirokom arekta concept……check this….http://en.wikipedia.org/wiki/Erd%C5%91s_number

  2. গণিতবিদ পল আর্ডোস কে নিয়ে আরেকটি অসাধারণ লিখার অপেক্ষায় থাকলাম…

মন্তব্য করুন

Discover more from বর্গমূল | Borgomul

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading