অয়লার প্রোজেক্ট

অয়লার প্রোজেক্টগাণিতিক সমস্যা কম্পিউটার প্রোগ্রামিং এর সাহায্যে সমাধানের একটি জনপ্রিয় প্রোজেক্ট হল অয়লার প্রোজেক্ট । গণিত এবং কম্পিউটার প্রোগ্রামিং এর শিক্ষার্থীদের মধ্যে এই প্রোজেক্ট ব্যপক জনপ্রিয় । বিখ্যাত সুইস গণিতবিদ লিওনার্দো অয়লার এর নামানুসারে এই প্রোজেক্টির নাম অয়লায় প্রোজেক্ট দেয়া হয়েছে । কলিন হিউজ ২০০১ সালে এই প্রোজেক্ট শুরু করেন ।

 

অয়লায় প্রোজেক্ট একটি ওয়েব ভিত্তিক প্রোজেক্ট । এই প্রোজেক্টির ওয়েবসাইটে বর্তমানে ৪৩৪ টি সমস্যা দেয়া হয়েছে এবং প্রতি সপ্তাহে নতুন সমস্যা যোগ করা হয় । সমস্যাগুলো কিছুটা কঠিন কিন্তু সঠিক এলগরিদম লিখে কিছু সময়ের মধ্যেই সমাধান করা যায় ।

 

সমস্যা সমাধানের আগে ওয়েবসাইটটিতে রেজিস্ট্রেশন করতে হয় । এর জনপ্রিয়তা এত ব্যপক আকার নিয়েছে যে বর্তমানে এই প্রোজেক্টির ৩ লক্ষাধিক ব্যবহারকারী আছে । সমস্যা সমধান করে পাঠিয়ে দিতে হয় । এরপর একটি কমিটি তা যাচাই করে । যদি সমাধান সঠিক হয় তবে তা তালিকায় অন্তর্ভুক্ত করা হয় । সমাধানের উপর ভিত্তি করে ব্যবহারকারী র‍্যাঙ্ক করা হয় । তবে যারা নতুন তারা পুরনো সমস্যা গুলা না করেই র‍্যাঙ্ক পেতে পারে । নতুন সমস্যা গুলো যত দ্রুত দেয়া যায় তত তাড়াতাড়ি র‍্যাঙ্ক পাওয়া যায় ।

 

বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অয়লার প্রোজেক্ট এর সমস্যাগুলো দেয়া হচ্ছে এমনকি ধারা নির্ণয়েও তা ব্যবহার করা হচ্ছে ।

 

অয়লার প্রোজেক্টের প্রথম সমস্যা এবং এর সমাধান নীচে দেয়া হলঃ

সমস্যাঃ যদি ১০ এর কম স্বাভাবিক সংখ্যার মধ্যে ৩ এবং ৫ এর গুণিতক গণনা করি তবে সংখ্যা গুলো হলঃ ৩, ৫,৬,৯ । সংখ্যাগুলোর যোগফল ৩+৫+৬+৯=২৩ । তবে ১০০০ এর কম স্বাভাবিক সংখ্যার মধ্যে ৩ এবং ৫ এর গুণিতকের যোগফল বের কর ।

সমাধানঃ

s=0

DO i=1,999

IF (MOD(i,3)==0 .OR. MOD(i,5)==0) THEN

s=s+i

END IF

END DO

 

উত্তরঃ ২৩৩১৬৮

 

এমন শত শত সমস্যা আছে অয়লার প্রোজেক্টে । তো শুরু হয়ে যাক নিজের মত করে সমাধান খোঁজা ।

 

ওয়েবসাইটটির ঠিকানাঃ www.projecteuler.net

উইকিপিডিয়াঃ http://en.wikipedia.org/wiki/Project_Euler

Permanent link to this article: https://www.borgomul.com/arunav/373/


মন্তব্য করুন আপনার ফেসবুক প্রোফাইল ব্যবহার করে

2 comments

  1. এলাহী ব্যাপার দেখছি! ভালো লাগল জেনে। 🙂

  2. আসলেই এলাহি ব্যাপার! রেজিস্ত্রেসন করতে হবে দেখছি 😀

মন্তব্য করুন

Discover more from বর্গমূল | Borgomul

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading