পাই দিবস এবং একজন অসামান্য পদার্থবিদ এর জন্মদিন [ ১৪ই মার্চ ]

পাই নিয়ে বিশ্বব্যাপী জল্পনা-কল্পনার অভাব নেই। তা নিয়ে সময় ধরে চলে আসছে অনেক গবেষণা, নতুন ধ্যান-ধারণার প্রবর্তনা। কিন্তু এরই মাঝে একদিন সময় বের করে উদজাপন করা হয় ‘বিশ্ব পাই দিবস’

১৯৮৮ সালে বিশ্বের অন্যতম প্রধান বিজ্ঞান জাদুঘর সান ফ্রানসিস্কো এক্সপ্লোরেটোরিয়াম [ San Francisco Exploratorium] এর কর্মরত একজন পদার্থবিজ্ঞানী  পাই দিবস উদযাপন এর আইডিয়া প্রস্তাব করেন। সেই পদার্থবিজ্ঞানির নাম ল্যারি সহ [Larry Shaw]

তিনি সর্বপ্রথম ১৯৮৮ সালে জাদুঘর এর খালি বৃত্তাকার চত্বরে সহকর্মী সহ সকলকে নিয়ে বিভিন্ন ফল হতে বানানো পাই নামক ঐতিহ্যবাহী খাদ্য খেয়ে পাই দিবস উদযাপন করেন। আনন্দমুখর পরিবেশে প্রথমবারের মতো এই বার্ষিক দিবসটি উদযাপন করা হয়। মজার ব্যপার হল, এর পর থেকে নিয়মিত ভাবে সান ফ্রানসিস্কো এক্সপ্লোরেটোরিয়াম জাদুঘরে জাঁকজমকপূর্ণভাবে এই দিবসটি উদযাপন করা হয় ।

পদার্থবিদ ল্যারি সহ [Larry Shaw]

পাই দিবস ! পাই একটি গাণিতিক ধ্রুবক। এরকম আরও অনেক ধ্রুবক আছে গানিতের জগতে। কিন্তু কেনই বা এই পাই নিয়ে এত মাতামাতি? আর কখনইবা এই দিবস উদযাপন করা হয়? হম প্রশ্ন বটে!

পাই হল গণিতের জগতে অন্যতম রহস্যময় অমূলদ সংখ্যা। এর সম্পূর্ণ মান এখনও নির্ণয় করা হচ্ছে। একারনেই মূলত তা নিয়ে সবার মাঝে জল্পনা-কল্পনার অভাব নেই। এই আগ্রহ, কল্পনা এবং নতুন ধারণাকে স্বাগত জানানোর জন্যই এই আনন্দমুখর পাই দিবস।

এখনও তো তাহলে প্রশ্ন রয়ে গেল, কবে পাই দিবস উদযাপন করা হয়? উত্তর হল প্রতিবছর ১৪ই মার্চ। ১০ ভিত্তিক সংখ্যাব্যবস্থায় পাই এর মান যদি নির্ণয় করা হয় তাহলে গুরুত্বপুর্ন সর্বব্যবহৃত মান হল ৩.১৪।

এখন যদি দশমিক এর আগের মানটিকে নিয়ে মাস গণনা করা হয় তাহলে পাওয়া যায় মার্চ মাস এবং দশমিক এর পরের মানটিকে নিয়ে দিন গণনা করা হয় তাহলে পাওয়া যায় ১৪ তারিখ। ব্যাস হয়ে গেল, এই হিসেবে বের হয়ে আসা ১৪ই মার্চেই তাহলে পাই দিবস উদযাপন করা হবে।

কিন্তু বিশ্বের সকলে কিভাবে এই তথ্যটি জানতে পারল এবং একই দিনে উদযাপন করা শুরু করলো? ২০০৯ সালের ১২ই মার্চ পাই দিবস উদযাপন করার মাত্র দুই দিন আগে আমেরিকার হাউজ অফ রিপ্রেজেনটেটিভস [U.S. House of Representatives] একটি বিল পাশ করেন এবং ১৪ই মার্চ কে জাতীয় পাই দিবস হিসেবে স্বীকৃতি দান করেন। এরপর থেকে শুধু আমেরিকাতেই নয় বিশ্বের সবখানে এই দিবসটি আন্তর্জাতিকভাবে পালন করা হয়। ২০১০ এ অন্তর্জাল এর দৈত্য গুগল পাই দিবস এর দিন একটি ডুডল তুলে ধরে বিশ্বের কাছে যেখানে পাই এর চিহ্ন এবং বৃত্তের ব্যাস এবং পাই এর সম্পর্ক ফুটে উঠে।

এখন একটি মজার তথ্য দেই! পাই দিবস তথা ১৪ই মার্চ পৃথিবীর একজন মহান বিজ্ঞানী এবং পদার্থবিজ্ঞানে নোবেল লরিয়েট জন্মদিন। আন্দাজ করা যাচ্ছে তিনি কে ছিলেন?

তিনি ছিলেন পদার্থবিদ আলবার্ট আইনস্টাইন।  ১৮৭৯ সালের পাই দিবস এ পৃথিবীর বুকে হেসে উঠেন এই মহান বিজ্ঞানী যার অবদান এর কারনে আধুনিক বিজ্ঞান ব্যপক উন্নতি সাধন করে।

তো, শুরু হয়ে যাক আগামী বছর পাই দিবস এবং মহান পদার্থবিদ আলবার্ট আইনস্টাইন এর জন্মদিন উদযাপন এর অপেক্ষা ??

Permanent link to this article: https://www.borgomul.com/atal/593/


মন্তব্য করুন আপনার ফেসবুক প্রোফাইল ব্যবহার করে

3 comments

  1. পড়ে মজা পেলাম

  2. thanks, for this rare and important information………………….

  3. লেখা ভালো লাগল। আইনস্টাইনের জন্মদিন আর পাই দিবসের মিলে যাওয়াটা সম্পর্কে জেনে মজা পেলাম।

মন্তব্য করুন

Discover more from বর্গমূল | Borgomul

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading